1. ajkerkonthosornews@gmail.com : Rafiqul Jasim : Rafiqul Jasim
  2. admin@ajkerkonthosor.com : admin2 :
  3. abdulkhaleque1977@gmail.com : abdul khaleque : abdul khaleque

ইসলাম গ্রহনকরে পগবার জীবনকে যেভাবে বদলে দিয়েছে

  • শনিবার, ১ মে, ২০২১
  • ৩৯৪ View

রফিকুল ইসলাম জসিম

সারাদিন রোজা রেখেই ইউরোপা লিগের ম্যাচে খেলতে নামেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবা। কেবল খেলেনইনি, গোলও করেছেন তিনি। রোজা রেখে ফুটবল খেলাটা বেশ চ্যালেঞ্জিংই বটে। আর রোজা রেখেই কি না পগবা খেলেছেন ইউরোপের অন্যতম শীর্ষ আসরে।

পবিত্র রমজানের রোজা রেখেও বৃহস্পতিবার ইউরোপা লিগের সেমি-ফাইনালের প্রথম লেগে স্বাগতিক ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে অসাধারণ পারফর্মেন্স প্রদর্শন করেছেন পল পগবা।

ওই ম্যাচে সফরকারী এএস রোমাকে ৬-২ গোলের বিশাল ব্যবধানে পরাজিত করে রেড ডেভিলসরা। ফ্রান্সের বিশ্বকাপ জয়ী এই মিডফিল্ডার নিজে গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়েও গোল করিয়েছেন। বিরল এক হেডের সাহায্যে পগবার গোলটি ছিল দর্শনীয়।

এএস রোমার বিপক্ষে ম্যাচের সময়ই ইফতারের সময় হয়। মাগরিবের আজানের সময় মাঠে বসেই ইফতার করতে দেখা যায় পগবাকে। তিনি একজন নও মুসলিম। ইসলামের সৌন্দর্য দেখে ধর্মান্তারিত হয়ে মুসলমান হয়েছেন।

এমন ভাল পারফর্ম করলেও ২৮ বছর বয়সি এই প্লে মেকার রোজা ভাঙ্গেননি। এ জন্য তিনি কোনোরকম অসুস্থতাও বোধ করেননি। ম্যানচেস্টার ইউনাইটেডের ওয়েববসাইটকে এই ফরাসি আন্তর্জাতিক বলেন, ‘বছরের পর বছর ধরেই রমজানে আমি এটি করে আসছি। আমার একজন পেশাদার পুষ্টিবিদ আছেন, যিনি আমাকে সহযোগিতা করেন। তিনি আমাকে বলে দেন কখন খেতে হবে এবং কখন অনুশীলন করতে হবে। তিনি কিছু পুষ্টিকর খাবার আমার কাছে পাঠিয়ে দেন। যে কারণে আমার খুব বেশি সমস্যা হয় না এবং মোটামুটি ভাল থাকি।’

ফরাসি ফুটবলার বর্তমানে ইসলাম ধর্ম পালন করছেন। তিনি জন্মসূত্রে মুসলমান নন। ধর্মান্তারিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। এক প্রশ্নের উত্তরে পগবা বলেন, ইসলাম ধর্মই তার জীবনকে বদলে দিয়েছে।

পগবা বলেন, ইসলাম সম্পর্কে মানুষের ধারণা সঠিক নয়। ইসলাম সম্পর্কে মিডিয়াতে যা প্রচার হয়, তা সত্য নয় বলেও দাবি করেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা ফুটবলার। তার মতে, ইসলামে সন্ত্রাস নেই বরং ইসলাম মানুষকে শান্তির সুশীতল ছায়ার নিচে নিয়ে আসে এবং মানুষের জীবনকে বদলে দেয়।

তিনি বলেন, ‘ইসলামই সবকিছু। এটা আমাকে কৃতজ্ঞ হতে সাহায্য করেছে। ইসলাম আমাকে পরিবর্তন করে দিয়েছে। আমার মনে হয় এটা আমাকে শান্তিপূর্ণ মানুষ হিসেবে প্রতিষ্ঠা করেছে। সবাই (পশ্চিমা বিশ্ব কিংবা অমুসলিমরা) যেভাবে দেখে, ইসলাম আসলে তেমন নয়। আমরা মিডিয়াতে যেমনটা দেখে থাকি যে, ইসলামে সন্ত্রাস আছে, জঙ্গিবাদ আছে। আসলে মোটেও তা নয়। এটা সত্যিই অনেক সুন্দর একটি ধর্ম। মিডিয়ায় একে ভুলভাবেই উপস্থাপন করা হয়। যে কারণে এই ধর্ম সম্পর্কে মানুষের ধারণা বদলে গেছে।’

ইসলাম ধর্ম গ্রহণ করার কারণ হিসাবে পগবা বলেন, ‌’আমার অনেক বন্ধুই মুসলমান। এই কারণেই আমি ভালোভাবে জানতে পেরেছি। আমরা সবসময় ইসলাম নিয়ে কথা বলি। আমি নিজেই নিজেকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করতে থাকি এবং এ ব্যাপারে গবেষণা চালাই। আমি একবার আমার বন্ধুদের সাথে নামাজ পড়েছিলাম। তখন আমি সত্যিই ভিন্ন কিছু অনুভব করেছিলাম। আমি নিজের মধ্যে খুব ভালোবোধ করতে শুরু করে। এরপরই সিদ্ধান্ত নেই ইসলাম ধর্ম গ্রহণ করার।’

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন আজকের কন্ঠস্বর নিউজে। আজই পাঠিয়ে দিন - editorajkerkonthosor@gmail.com

এই ক্যাটাগরির আরও সংবাদ পড়ুন
© ২০২০ | আজকের কন্ঠস্বর কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত
Developed By Radwan Ahmed