1. ajkerkonthosornews@gmail.com : Rafiqul Jasim : Rafiqul Jasim
  2. admin@ajkerkonthosor.com : admin2 :
  3. abdulkhaleque1977@gmail.com : abdul khaleque : abdul khaleque

ভারতের মণিপুরে তৈরি হচ্ছে  বিশ্বের সর্বোচ্চ রেল সেতু  

  • সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১
  • ৩৫৭ View

রফিকুল ইসলাম জসিম: বিশ্বের উচ্চতম রেল সেতু তৈরি করছে ভারত। দেশটির মণিপুরের ননী উপত্যকায় তৈরি হচ্ছে রেলব্রিজ। বর্তমান বিশ্বের উচ্চতম পায়ার ব্রিজ হচ্ছে ইউরোপের মালা-রিজেকা ভায়াডাক্ট। আর এ সেতুটি ভূপৃষ্ঠ থেকে ১৩৯ মিটার উঁচুতে অবস্থিত। কিন্তু ভারতে যে সেতুটি করা হচ্ছে সেটি ভূপৃষ্ঠ থেকে প্রায় ১৪১ মিটার উচ্চতায় হবে।

মণিপুরের উচ্চতম এই রেল সেতুটি প্রায় ১১১ কিলোমিটার দীর্ঘ হবে, যেটি জিরিবাম-ইম্ফল লাইনের সংযোগকারী হিসেবে কাজ করবে। আর এটিতে প্রায় ৪০ তলা বাড়ির সমান উচ্চতা দিয়ে যাবে ট্রেন।

মণিপুরে রেলব্রিজটি ইজাই (Ijai) পাহাড়ি নদীর উপর তৈরি হয়ে গেলে ইউরোপের রেকর্ড ভেঙে দেবে। উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে চেনাব নদীর উপরও একটি রেলব্রিজ তৈরি করছে ভারতীয় রেল। তবে মণিপুরের ব্রিজটি সর্বোচ্চ। দুটি ব্রিজ তৈরি হয়ে গেলে ভারতের দখলে থাকবে বিশ্বের সর্বোচ্চ দুই রেলব্রিজের তকমা।

ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের রাজধানী ইম্ফল থেকে ১১১ কিলোমিটার দূরে জিরিবাম রেল স্টেশনকে সংযুক্ত করবে এই ব্রডগেজ রেল ব্রিজ। এর ফলে গোটা ভারতের সঙ্গে রেলপথে জুড়ে যাবে মণিপুর। ফলে ননে জিলার মারাংচিং গ্রাম স্পর্শ করে ইজাই (Ijai) পাহাড়ি নদীর উপর দিয়ে চলবে ট্রেন। এই পুরো প্রকল্প শেষ হলে তা পর্যটকদেরও আকর্ষণ করতে সমর্থ হবে বলে আশাবাদী রেল কর্তৃপক্ষ।

কারণ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর মণিপুরে পরিবহন ব্যবস্থা বলতে ছিল সড়কপথ ও আকাশপথ। তাও বেশ খরচ ও সময়সাপেক্ষ। এবার রেলপথে গোটা দেশের সঙ্গে মনিপুর রেলপথে জুড়ে গেলে কম খরচে ও সময়ে পর্যটকরা মণিপুরে চলে আসতে পারবেন। পাশাপাশি, এই রাজ্যের আর্থসামাজিক বিকাশ সম্ভব হবে। ভারতীয় রেলের North East Frontier Railway ১১১ কিলোমিটার ব্যাপী জিরিবাম-ইম্ফল রেলপথ তৈরি করছে। বর্তমানে পাহাড়ি এই সড়কপথে এই দূরত্ব অতিক্রম করতে সময় লাগে ১০-১২ ঘণ্টা। কিন্তু ১১১ কিলোমিটার এই রেলপথ তৈরি হলে জিরিবাম থেকে ইম্ফল পৌঁছনো যাবে মাত্র আড়াই ঘণ্টায়। আর এই রেলপথেই নৈনি ভ্যালি দিয়ে ট্রেন ছুটবে বিশ্বের সর্বোচ্চ রেলব্রিজ দিয়ে। যা পর্যটকদের কাছে অবশ্যই আকর্ষণীয় হবে সেটা বলাই বাহুল্য।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন আজকের কন্ঠস্বর নিউজে। আজই পাঠিয়ে দিন - editorajkerkonthosor@gmail.com

এই ক্যাটাগরির আরও সংবাদ পড়ুন
© ২০২০ | আজকের কন্ঠস্বর কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত
Developed By Radwan Ahmed